ঢাকাবৃহস্পতিবার , ১২ নভেম্বর ২০২৬
  1. আইন আদালত
  2. আইনশৃঙ্খলা
  3. আন্তর্জাতিক
  4. ইতিহাস ঐতিহ্য
  5. ইসলামী জীবন
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. তথ্যপ্রযুক্তি
  9. রাজনীতি
  10. লাইফ স্টাইল
  11. শিক্ষাঙ্গন
  12. সারাদেশ
  13. সাহিত্য
আজকের সর্বশেষ সবখবর

সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির বয়সসীমা এক করল সরকার

অনলাইন ডেস্ক
নভেম্বর ১২, ২০২৬ ১:১৬ অপরাহ্ণ
Link Copied!

শিক্ষা ডেস্ক: শিক্ষা ক্ষেত্রে দীর্ঘদিন ধরে চলে আসা বিভ্রান্তি দূর করে সরকারি এবং বেসরকারি বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে ভর্তির বয়সসীমা এক করেছে সরকার। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সরকারি বিদ্যালয়ের ভর্তি নীতিমালা সংশোধন করে তা বেসরকারি প্রতিষ্ঠানের নীতিমালার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করেছে। এর ফলে এখন থেকে দেশের যেকোনো ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে একই বয়স সংক্রান্ত নিয়ম কার্যকর থাকবে। দীর্ঘদিন ধরে অভিভাবকদের মনে এ নিয়ে যে ধোঁয়াশা ছিল, তা এই যুগপৎ সিদ্ধান্তের মাধ্যমে দূর হলো।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সম্প্রতি এ সংক্রান্ত সংশোধিত নীতিমালা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছে। প্রকাশিত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি নীতিমালা অনুযায়ী, নতুন নিয়মকানুনগুলো অবিলম্বে কার্যকর হবে। সংশোধিত এই নির্দেশিকায় ভর্তির বয়স সংক্রান্ত বিধানটি অত্যন্ত স্পষ্ট করে তুলে ধরা হয়েছে, যাতে শিক্ষাপ্রতিষ্ঠান ও অভিভাবকপক্ষ উভয়ই সহজে তা অনুধাবন করতে পারেন। এর ফলে ভর্তি প্রক্রিয়া আরও স্বচ্ছ ও সুশৃঙ্খল হবে বলে আশা করা হচ্ছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, দেশের সকল সরকারি ও বেসরকারি স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স কমপক্ষে ছয় বছর পূর্ণ হতে হবে। একই সঙ্গে জাতীয় শিক্ষানীতি ২০১০-এর নির্দেশনা অনুসরণ করে জানানো হয়েছে যে, সংশ্লিষ্ট শিক্ষাবর্ষের পয়লা জানুয়ারি শিক্ষার্থীর বয়স ছয় বছর বা তার বেশি হতে হবে, তবে তা কোনোক্রমেই সাত বছরের কম হতে হবে। এই নির্ধারিত বয়সসীমার মধ্যে থাকলে তবেই শিক্ষার্থীরা ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে।

নীতিমালার নির্দেশনা অনুযায়ী, নির্ধারিত শিক্ষাবর্ষের নির্দিষ্ট সময়ের মধ্যে জন্ম নেওয়া শিশুরা ভর্তির এই সুযোগ পাবে। শিক্ষার্থীর বয়স নির্ভুলভাবে নির্ধারণ করার জন্য অনলাইন জন্মনিবন্ধন সনদের সত্যায়িত কপি আবশ্যিকভাবে জমা দিতে হবে। পাশাপাশি বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষার মূলধারায় যুক্ত করার সুবিধার্থে তাদের বয়সের ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত অতিরিক্ত ছাড় বা সুবিধা প্রদান করা হবে।